Modification of NEP 1986 (POA 1992)

 জাতীয় শিক্ষানীতির সংশোধন (NPE 1986 – Modified in 1992)

ভিত্তি:

Acharya Rama Murti Review Committee (1990–91)

Janardhan Reddy Committee (1991–92)

এই দুটি কমিটির পুনর্বিবেচনার ভিত্তিতে National Policy of Education 1986-কে সংশোধন করা হয় এবং Programme of Action (POA), 1992 নামে রূপায়ণ পরিকল্পনা সংসদে অনুমোদিত হয়।


সংশোধিত শিক্ষানীতি ১৯৯২ এর মূল উদ্দেশ্য

A.সারাদেশে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা

B.শিক্ষার সার্বজনীনতা, ন্যায় ও সমতা প্রতিষ্ঠা

C.বৃত্তিমূলক ও বিজ্ঞানভিত্তিক শিক্ষা সম্প্রসারণ

D.শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের দায়িত্ব ও জবাবদিহিতা বৃদ্ধি


POA 1992 – প্রধান বৈশিষ্ট্য 

ক্রম প্রধান বিষয় বিবরণ

A.10+2+3 কাঠামো শক্তিশালীকরণ XI ও XII শ্রেণিকে এককভাবে বিদ্যালয় শিক্ষার অন্তর্ভুক্ত করা

B.সর্বজনীন প্রাথমিক শিক্ষা ১৪ বছর বয়স পর্যন্ত অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষা → ২০০০ সালের মধ্যে লক্ষ্য

C. Operation Black Board শক্তিশালী করা প্রতিটি স্কুলে ন্যূনতম অবকাঠামো নিশ্চিত করা

D. বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণ Higher Secondary-র ২৫% শিক্ষার্থীকে vocational stream → ২০০০ সালের লক্ষ্য

E. Navodaya Vidyalaya স্থাপন মেধাবী গ্রামীণ শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা

F. Teacher Education উন্নয়ন Training + Women Teachers = 50% in Primary Schools

G. Adult & Non-Formal Education Literacy Missions → সমাজসচেতনতা ও শ্রমদক্ষতা

H. শিক্ষায় সমতা ও বিশেষ সহায়তা SC/ST/OBC/Minority/Marginalized গ্রুপের সুযোগ বৃদ্ধি

I. National Mission on Elementary Education Dropout কমানো ও Retention বাড়ানো

J. National Evaluation Organisation মূল্যায়ন ব্যবস্থার মানোন্নয়ন

K. শিক্ষা ব্যয়ে বরাদ্দ বৃদ্ধি GDP-এর 6% ব্যয় করার সুপারিশ — কিন্তু বাস্তবে ≈ 4.7% পর্যন্ত সীমাবদ্ধ


 নতুন কিছু নীতিগত সংযোজন (Revised Policy Points)

A. Right to Education → মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতির ভিত্তি স্থাপন (ভবিষ্যতে ২০০৯ সালে RTE Act-এর পথ সুগম করে)

B..CABE কমিটিকে শক্তিশালী করা

C. Participatory Micro Planning & School Mapping চালু

D. শিক্ষকের অভাব ও অভিযোগ নিরসনের জন্য Educational Tribunal গঠনের প্রস্তাব

E. নবোদয় বিদ্যালয়ের ক্ষেত্রে বিকল্প মডেল গ্রহণের সুপারিশ


সীমাবদ্ধতা (Limitations)

বাজেট বরাদ্দ কম → পূর্ণ রূপায়ণে বাধা

শিক্ষক সংকট ও প্রশিক্ষণের ঘাটতি

বৃত্তিমূলক শিক্ষায় কাঙ্ক্ষিত সাফল্য নেই

Dropout সমস্যা পুরোপুরি কমানো যায়নি


উপসংহার (Conclusion)

“POA 1992” ছিল শিক্ষানীতি ১৯৮৬-কে বাস্তবায়নের একটি অভিনব কর্মসূচি,

যার উদ্দেশ্য ছিল— গণতান্ত্রিক, সমতাভিত্তিক, কর্মমুখী ও মানবিক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠা।

Comments

Popular posts from this blog

National Education Policy (2020)

Charter Act of 1813 and Its Educational Implication.

National Policy on Education (1968)